মেনু নির্বাচন করুন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি সরকারি বিশ্ববিদ্যালয়। এটি চট্টগ্রাম শহর থেকে প্রায় ২২ কিলোমিটার উত্তরে হাটহাজারী থানার ফতেপুর ইউনিয়নের জোবরা গ্রামে পাহাড়ি ও সমতল ভূমির উপর অবস্থিত। এটি ১৮ই নভেম্বর, ১৯৬৬ সালে উদ্বোধন করা হয়।

১৮/১১/১৯৬৬ খ্রিঃ

চট্টগ্রাম তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রধান সমুদ্র বন্দর। চট্টগ্রাম নদীর তীরে আরাকান পর্বতমালা, জালালাবাদ পাহাড় ও সীতাকুন্ড পাহাড় বেষ্টিত এক অনন্য প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। এখানে আরব, পর্তুগীজ, ইংরেজ, আরাকান ও ত্রিপুরা রাজগণ বহুবার ক্ষমতারপালা বদল করেছে।

 

চট্টগ্রাম বন্দর হয়ে সুদূর চীন, জাপান, দূরপ্রাচ্য দেশে যাতায়াত করতঃ ব্যবসা বাণিজ্য করে ও ইসলামের ঝান্ডা উড্ডীন করেছেন। চট্টগ্রাম বন্দর দিয়ে ইসলাম প্রবেশ করতঃ হাটহাজারীতে মুসলমানগণ বসতি স্থাপন করে ইসলাম ধর্মের প্রচার ও প্রসার ঘটিয়েছেন। চট্টগ্রাম বার আওলীয়ার দেশ। এখানে ধর্ম প্রচার ও প্রসারের জন্য বহু দরবেশ আওলীয়া এসেছেন। প্রতিষ্ঠিত হয়েছে মসজিদ, খানকাহ, মক্তব ও দরগাহ। ১৮৯৯ সালে চট্টগ্রামের বিশিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে মরহুম আবদুল আজিজ বি.এ সাহেবের ঐকান্তিকপ্রচেষ্টায় ও তৎকালীন চট্টগ্রাম জেলা প্রশাসক জে.এইচ.লী স্কোয়ার, আই.সি.এস এর পৃষ্ঠপোষকতায় চট্টগ্রামের পশ্চাৎ মুসলমানদের ধর্মীয়, সাংস্কৃতিক ও শিক্ষাউন্নয়নের উদ্দেশ্যে মোহামেডান এডুকেশন সোসাইটি নামে একটি প্রতিষ্ঠান স্থাপিত হয়। একে কেন্দ্র করে চট্টগ্রামের শিক্ষাও সাংস্কৃতিক অঙ্গনে এক ব্যাপক গণসচেতনতার সৃষ্টি হয়। তখন কিন্তু চট্টগ্রামে চট্টগ্রাম সরকারী কলেজ ছাড়া অন্য কোন আধুনিক শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেনি। চট্টগ্রাম এলাকার শিক্ষার্থীগণকে উচ্চ শিক্ষা অর্জনের জন্য কলিকাতা বিশ্ববিদ্যালয়ে যেতে হতো। জনাব নূর আহম্মদ ১৯২১ সালে চট্টগ্রাম পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। তাঁকে চট্টগ্রামের শিক্ষার জনক বলা হয়। তিনিই প্রথম চট্টগ্রামে প্রাথমিক শিক্ষাবাধ্যতামূলক করেন। তিনি ১৯৩৭ সনে বঙ্গীয় আইন পরিষদের সদস্য নির্বাচিত হন। বঙ্গীয় পরিষদের সদস্য হিসেবে জনাব নূর আহম্মদ বৃটিশ শাসনামলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রথম প্রস্তাব পেশ করেন। চট্টগ্রাম পৌরসভার পক্ষ থেকে তৎসময়ে পাঁচশত টাকার একখানা চেক প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী শেরে বাংলা এ.কে. ফজলুল হকের নিকট হস্তানান্তর করেছিলেন। এর পরও চট্টগ্রামে কোন বিশ্ববিদ্যালয় গড়ে তোলার কোন পদক্ষেপগ্রহণ করা হয়নি। অধিবেশনের সময় বার বার প্রস্তাবটি পেশ করা হলেও তৎকালীন সরকার কোন প্রকার কর্ণপাত করেননি। এর পর মৌলানা মোহাম্মদ মুনীরুজ্জামান ইসলামাবাদী চট্টগ্রামে দেয়াং পাহাড়ে চট্টগ্রামে বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য উদ্যোগ গ্রহণ করেন। তাও কার্যকরী করা সম্ভব হয়ে উঠেনি। পরে ড. মহম্মদ শহীদুল্লাহ্সাহেব স্যার সৈয়দ আহাম্মদের প্রতিষ্ঠিত আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের অনুরূপ একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করতে চেয়েছিলেন। ১৯৪৭ সনের ১৪ আগষ্ট ভারত ভাগ হয়ে পাকিস্তান নামক রাষ্ট্রের জন্ম হয়। পূর্ব পাকিস্তানে তখন ঢাকা বিশ্ববিদ্যালয় একমাত্র  বিশ্ববিদ্যালয় ১৯২১ সনে প্রতিষ্ঠিত হয়। ৭ মে ১৯৬১ সনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ব্যাপারে এক গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হয়। ড. মুহম্মদ শহীদুল্লাহ উপরোক্ত দিনের সভায় উপস্থিত সকলকে চট্টগ্রামেই বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত প্রদান করেন এবং পরবর্তী যা যা করণীয় তার এক নির্দেশনামা পেশ করেন। ড. মুহম্মদ শহীদুল্লাহ অবৈতনিকভাবে কাজ করবেন বলে প্রতিশ্রুতিদেন।

 

১৪ ডিসেম্বর ১৯৬৫খ্রিঃ সরকারিনির্দেশ মোতাবেক মোহাম্মদ হোসেন মোল্লা, মুমিনুল হক ভূঁইয়া এবং বদিউল আলম কর্তৃক ভিত্তি প্রস্তরস্থানে একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন, গ্রন্থাগার ভবন, অফিস ভবন ও ছাত্র নিবাস হল নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়। ২৫ সেপ্টেম্বর ১৯৬৬ খ্রিঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আদেশ জারী করা হলে ঐ দিনই ড. আজিজুর রহমান মল্লিককে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিযুক্ত করা হয়। তিনি উপাচার্য পদে ৯ অক্টোবর ১৯৬৬ খ্রিঃ কাজে যোগদান করেন। ১৮ নভেম্বর ১৯৬৬ খ্রিঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উদ্বোধন করেন তৎকালীন পূর্ব  পাকিস্তানেরগভর্নর আবদুল মোনায়েম খান। ২৮ নভেম্বর, ১৯৬৬ খ্রিঃ তারিখে বাংলা, ইংরেজি, ইতিহাস ও অর্থনীতি এ চারটি বিভাগে ৫০ জন করে মোট ২০০ জন ছাত্র/ছাত্রী নিয়ে ১ম পর্ব, এম.এ. ক্লাস শুরু হয়। ৭ জন শিক্ষক ৪টি বিভাগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম শিক্ষক হিসেবে যোগদান করেন।

ছবি নাম মোবাইল ইমেইল
অধ্যাপক মোঃ আনোয়ারুল আজিম আরিফ 0 anoarul@gmil.com

ছবি নাম মোবাইল ইমেইল

৮০%

0



Share with :

Facebook Twitter