মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সভার কার্যবিবরণী

হাটহাজারী পৌরসভা

চট্টগ্রাম

পৌর সহায়তা কমিটির ৬ষ্ঠ সভার কার্যবিবরণী

 

 

সভাপতিঃ জনাব ইসরাত জাহান পান্না

প্রশাসক,হাটহাজারী পৌরসভা                                                  

উপজেলা নির্বাহী অফিসার, হাটহাজারী, চট্টগ্রাম।

সভার তারিখঃ ৩০/০৭/২০১৩  খ্রিঃ

সময়ঃ  বিকাল ৪.০০ ঘটিকা

সভার স্থানঃ   হাটহাজারী পৌরসভা কার্যালয়।   

সভার উপস্থিতি পরিশিষ্ট ‘‘ক’’ তে দেখানো হল।

সভার প্রারম্ভে সভাপতি সবাইকে ধন্যবাদ জানিয়ে কার্যক্রম শুরু করেন।

 

আলোচ্যসূচীঃ-১।বিগত সভার কার্যবিবরনী পাঠ ও অনুমোদনঃ

সভাপতির অনুমতিক্রমে সচিব বিগত ১৬/০৬/২০১৩ খ্রিঃ তারিখের অনুষ্ঠিত সভার কার্যবিবরণী পাঠ করে শোনান।

     

সিদ্ধান্তঃ- আলোচনান্তে ট্রাফিকদের দায়িত্ব পালনের সময় সূচিতে ২ শিফটে সকাল ৮টা থেকে বেলা ২টা এবং বেলা-২ টা থেকে রাত ১০টা পর্যন্ত পরিবর্তন স্বাপেক্ষে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত সমূহ অনুমোদিত হয়।

 

সভাপতি জানান যে, উপজেলা প্রশাসন ও পৌরসভা সমন্বয়ে বিভিন্ন সময়ে পরিচালিত উচ্ছেদ অভিযানে উদ্ধারকৃত সরকারী জায়গা, রাস্তাঘাটের হকার উচ্ছেদকৃত জায়গা,যানজট নিরসনে গৃহীত কার্যক্রম দেখাশুনা করা, তত্ত্ববধান ও রক্ষনাবেক্ষণ করার জন্য সহায়ক কমিটির সদস্যগনকে দায়িত্ব দেয়া হলেও সঠিকভাবে তা পালন না করার  কারনে অবৈধ দখলদাররা দখল করে  নিচ্ছে। ফলে  রাস্তাঘাটে জানজট সহ নানা জনদূর্ভোগ বেড়ে চলেছে।

তাই উচ্ছেদকৃত সরকারী জায়গা, রাস্তাঘাট হকারের  দখলমুক্ত রাখা সহ নির্ধারিত জায়গা ছাড়া যত্রতত্র যানবাহন দাঁড়ানো, যাত্রী উঠা-নামা না করার বিষয়ে প্রতিদিন তদারক ও নজরদারী জোরদার করার জন্য পৌর সহায়তা কমিটির সদস্যবৃন্দ কে সভায় অনুরোধ করা হয়।

 

আলোচ্যসূচি ২। ইফতার মাহফিল  ও পবিত্র ঈদুল ফিতর উদযাপনঃ

পৌর তহবিল থেকে ব্যয় নির্বাহ করে আজকের সভা পরবর্তী পৌরসভার উদ্যোগে মান সম্মত ইফতারী দিয়ে ইফতার মাহফিল আয়োজন করার সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়

আসন্ন পবিত্র ঈদুল ফিতর উদযাপন উপলক্ষ্যে ১৫০০(এক হাজার পাঁচশত) কার্ড ছাপানো, বিতরণ, প্রেরণ করা এবং নিম্নবর্ণিত কমিটির মাধ্যমে হাটহাজারী পৌর- নাগরিক বৃন্দকে ঈদের শুভেচ্ছা জানিয়ে হাটহাজারী- রাঙ্গামাটি রোডে,হাটহাজারী- খাগড়াছড়ি রোডে এবং চট্টগ্রাম- হাটহাজারী রোডে  ৩টি স্পটে ৬টি ঈদ শুভেচ্ছা গেইট এবং ১০টি ব্যানার লাগানোর সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।

কমিটির আহবায়ক- জনাব শাহেদুল হক খোকন

সদস্য- জনাব সালাউদ্দিন মানিক

এছাড়াও হাটহাজারী উপজেলা কেন্দ্রীয় জামে মসজিদের উদ্যোগে ফায়ার সার্ভিসের মাঠে ঈদের নামাজ আয়োজনে হাটহাজারী পৌরসভার আর্থিক সহযোগিতায় সামিয়ানা,প্যান্ডেল,ব্যনার,ফেষ্টুন,মাইকিং, প্রচার ইত্যাদি ব্যয় নির্বাহ করার সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।

আলোচ্যসূচি ৩। সরকার হতে বরাদ্ধকৃত অর্থে ফ্রিজ ও এনটি রেবিস ভ্যাকসিন ক্রয়।

বিস্তারিত আলোচনান্তে নিম্নবর্ণিত কমিটি গঠন করে তাদের মাধ্যমে সরাসরি বাজার হতে দর যাচাই করে একটি ফ্রিজ ক্রয় এবং পৌর প্রশাসক গরীব অসহায় কুকুর কামড়ানো রোগীদের ভর্তুকি মূল্যে এনটি রেবিস ভ্যাকসিন সরবরাহের সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।

ক্রয় কমিটিঃ- আহবায়ক- জনাব আজম উদ্দিন(সাঃ মেঃ)

সদস্য- জনাব শামসুল আলম চৌধুরী

কমিটি আলোচনা করে ভ্যাকসিনের ভূর্তকি মূল্য নির্ধারন করবেন।

আলোচ্যসূচি ০৪। ২০১৩-১৪ অর্থ বছরের বাজেট সংক্রান্তঃ-

সিদ্ধান্তঃ- খাতওয়ারী ২০১৩-১৪ অর্থ বছরের বাজেট বিস্তারিত পর্যালোচনা, বিশ্লেষণ করে প্রয়োজনীয় সংযোজন বিয়োজন করার পর সর্বসম্মতিক্রমে টাকার বাজেট অনুমোদিত হয়।

আলোচ্যসূচি ০৫। উন্নয়ন মূলক প্রকল্প সংক্রান্তঃ-

সহকারী প্রকৌশলী সভাকে জানান যে,২০১২-১৩ অর্থবছরের টেন্ডারে পৌরসভার বিভিন্ন রাস্তায় ৩০০ টি স্ট্রিট লাইট স্থাপন করা হয়েছে।জনগণ বাতির সুবিধা ভোগ করছে। পৌর সহায়ক কমিটির সদস্যবৃন্দ,এলাকার গন্যমান্য ব্যক্তি ও জনগণের দাবীর প্রেক্ষিতে বিভিন্ন রাস্তায় আরো ১০০ টি স্ট্রিট লাইট সম্প্রসারণ করা প্রয়োজন।

সিদ্ধান্তঃ-চলমান কাজের ঠিকাদারের মাধ্যমে আরো ১০০ টি স্ট্রিট লাইট সম্প্রসারণের কাজ সম্পাদন করার সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহিত হয়।

সহকারী প্রকৌশলী জনাব বেলাল আহমেদ খাঁন চলমান উন্নয়ন মূলক কাজের অগ্রগতি প্রতিবেদন সভায় বিস্তারিত পাঠ করে শুনান।

সিদ্ধান্তঃ- চলমান উন্নয়ন মূলক কাজের মান সিডিউল অনুযায়ী বাস্তবায়ন করার বিষয়ে ব্যবস্থা নিতে সহকারী প্রকৌশলীকে  সভায় অনুরোধ করা হয়।

পৌর সহায়ক কমিটির সদস্য জনাব দিদারুল আলম বাবুলের প্রস্তাবের প্রেক্ষিতে ৯টি  ওয়ার্ডের যে ওয়ার্ডে কাজ চলমান রয়েছে সে ওয়ার্ডের সদস্য কর্তৃক কাজ তদারক করার সিদ্ধান্ত গৃহীত হয়।

আলোচ্যসূচি-০৬। ভিজিএফ সংক্রান্তঃ-

সিদ্ধান্তঃ- বিস্তারিত আলোচনান্তে সর্বসম্মতিক্রমে ৯টি ওয়ার্ডের  জনসংখ্যা অনুপাতে ওয়ার্ডের সংশ্লিষ্ট সহায়ক কমিটির সদস্য বৃন্দ নিজেদের মধ্যে সমন্বয় করে ভিজিএফ তালিকা প্রস্ত্তত করার সিদ্ধান্ত গৃহীত হয়।

আলোচ্যসূচি ৭।বিবিধঃ

ক) মরাছড়া খালের জরীপ ভূমি অফিসের সরকারী সার্ভেয়ার দ্বারা করার ব্যবস্থা নিতে সহকারী প্রকৌশলীকে অনুরোধ করা হয়।

খ) পৌর এলাকার যাবতীয় ময়লা- আবর্জনা ফেলার গর্ত ভরাট হয়ে যাওয়ায় ১,৭,ও ৯ নং ওয়ার্ডে আরো ৩টি ময়লা-আবর্জনা   ফেলার গর্ত খনন করার ব্যবস্থা নিতে সহকারী প্রকৌশলীকে সভায় অনুরোধ করা হয়।

 নব গঠিত হাটহাজারী পৌরসভাধীন সরকারী,আধা-সরকারী প্রতিষ্ঠানসমূহ জরুরী ভিত্তিতে আগামী পহেলা সেপ্টেম্বর থেকে  পৌরসভার প্রথম এ্যাসেসমেন্ট (কর নিরূপন) করার সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত  হয় এবং এ সংক্রান্ত বিষয়ে সকল প্রতিষ্ঠানের প্রধানগণকে অবগত করে পত্র দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।কর ধার্যের বিষয়ে পি ডব্লিউ ডি’র ২০১১ সালের রেইট সিডিউল অনুযায়ী কর ধার্য করার সর্বসম্মত সিদ্ধান্ত গৃহিত হয়।

আর কোনো আলোচ্যসূচি না থাকায় সভাপতি সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন।

   স্বাক্ষরিত/=

    (ইসরাত জাহান পান্না)

প্রশাসক

হাটহাজারী পৌরসভা

চট্টগ্রাম।

স্মারক নংঃ- হাটঃপৌর/কার্যবিবরনী/২০১৩-                                                           তারিখঃ-    /০৭/২০১৩খ্রিঃ

অনুলিপি সদয় অবগতি ও কার্যার্থেঃ

১। সচিব,স্থানীয় সরকার বিভাগ,স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়,বাংলাদেশ সচিবালয়,ঢাকা।

২। কমিশনার,চট্টগ্রাম বিভাগ,চট্টগ্রাম।

৩। জেলা প্রশাসক,চট্টগ্রাম।

৪। চেয়ারম্যান,উপজেলা পরিষদ,হাটহাজারী,চট্টগ্রাম।

৫। উপজেলা নির্বাহী অফিসার,হাটহাজারী,চট্টগ্রাম।

৬। জনাব.............................................,সদস্য(সকল),পৌর সহায়ক কমিটি,হাটহাজারী পৌরসভা,হাটহাজারী,চট্টগ্রাম।

৭। সহকারী প্রকৌশলী,হাটহাজারী পৌরসভা।

 

স্বাক্ষরিত/=

প্রশাসক

হাটহাজারী পৌরসভা

চট্টগ্রাম।