মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সভার কার্যবিবরণী

হাটহাজারী উপজেলা পরিষদ

চট্টগ্রাম জেলা।

তথ্য বাতায়ন : hathazari.chittagong.gov.bd

সেপ্টেম্বর, ২০১৪ মাসে অনুষ্ঠিত উপজেলা পরিষদের মাসিক সভার কার্যবিবরণী :

সভাপতি           :     জনাব মাহবুবুল আলম চৌধুরী, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, হাটহাজারী, চট্টগ্রাম।

স্থান                 :     উপজেলা পরিষদ মিলনায়তন, হাটহাজারী।

তারিখ ও সময়    :     ২৮/০৯/২০১৪ খ্রিঃ, বেলা ১১.০০ টা।

 

সভায় উপস্থিত ও অনুপস্থিত সদস্যবৃন্দের নামের তালিকা : পরিশিষ্ট – ‘ক’ দ্রষ্টব্য।

 

সভাপতি জনাব মাহবুবুল আলম চৌধুরী উপস্থিত সদস্যবৃন্দকে স্বাগত জানিয়ে আলোচ্যসূচী মোতাবেক সভার কার্যক্রম শুরু করার জন্য উপজেলা নির্বাহী অফিসার জনাব ইসরাত জাহান পান্নাকে অনুরোধ করেন। অতঃপর উপজেলা নির্বাহী অফিসার ২৭/০৮/২০১৪ খ্রিঃ তারিখ অনুষ্ঠিত উপজেলা পরিষদের সভার কার্যবিবরণী পাঠ করে শুনান। উক্ত কার্যবিবরণী যথাযথভাবে লিপিবদ্ধ হওয়ায় সর্বসম্মতভাবে অনুমোদিত হয়। অতঃপর সভাপতি বিভাগীয় কর্মকর্তাদের পর্যায়ক্রমে আলোচনা করার জন্য সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

আলোচনা ও সিদ্ধান্তসমূহ :

ক্রঃ নং

বিভাগের নাম

আলোচ্য বিষয়

সিদ্ধান্ত/বাস্তবায়ন

০১.

কৃষি বিভাগ

উপজেলা কৃষি কর্মকর্তা সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন সেপ্টেম্বর/২০১৪ খ্রিঃ মাসের মাঝামাঝি অতিবৃষ্টির কারণে নাঙ্গলমোড়া, ছিপাতলী, গুমানমর্দ্দন ও মেখল ইউনিয়নের ফসল বন্যার পানিতে প্লাবিত হয়। স্লুইচ গেইটসমূহ যথাসময়ে খোলা না থাকার কারণে এই জলাবদ্ধতার সৃষ্টি হয়। তাই তিনি স্লুইচ গেইটসমূহ যথাসময়ে খোলা ও বন্ধ রাখার বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের সার্বিক সহযোগিতা কামনা করেন। ইউনিয়ন পর্যায়ে কৃষি কার্ড পূরণ ও বিতরণে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য তিনি উপজেলা প্রশাসনসহ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানবৃন্দকে আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি আরো জানান চলতি আমন মৌসুমে হাটহাজারীতে ৯০০০ হেঃ জমিতে আমনের আবাদ সম্পন্ন হয়েছে।

হাটহাজারী উপজেলার সকল স্লুইচ গেইটসমূহ যথাসময়ে খোলা ও বন্ধ রাখার মাধ্যমে সার্বিক সহযোগিতা করার জন্য পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলীকে অনুরোধ জানানো হয়।

০২.

মৎস্য বিভাগ

উপজেলা মৎস্য কর্মকর্তা সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন অত্র উপজেলায় ডিজিটাল ফরমালিন কীট বক্সের সাহায্যে গতমাসে বিভিন্ন বাজারে মোট ৬টি অভিযান পরিচালনা করা হয়। এতে মাছে কোন ফরমালিনের উপস্থিতি পাওয়া যায়নি। কিন্তু সম্প্রতি চিংড়ি মাছে সিলিকা জেলী ও মাছে ক্ষতিকারক রং মিশানো হচ্ছে। এ বিষয়ে তিনি সকলকে সচেতন হওয়ার পাশাপাশি অন্যান্যদের সর্তক করার পরামর্শ জ্ঞাপন করেন। আগামী ২৯/০৯/২০১৪ খ্রিঃ তারিখ সংরক্ষিত আসনের মাননীয় সংসদ সদস্য জনাব সাবিহা নাহার বেগম উত্তর মাদার্শা ও মেখল ইউনিয়নের ২টি পুকুরে হালদার পোনা অবমুক্ত কার্যক্রম উদ্বোধন করবেন। উক্ত অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য সকলকে আমন্ত্রণ জানান। তিনি আরো জানান হাটহাজারী উপজেলার বিভিন্ন ইউনিয়ন হতে মোট ১,১১০ জন জেলের খসড়া/প্রাথমিক তালিকা পাওয়া যায় এবং পুনঃরায় সংশোধনের জন্য এই তালিকা যাচাই-বাছাইয়ের মাধ্যমে পরবর্তীতে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদে প্রদর্শন পূর্বক টানিয়ে দেয়া হবে। পরবর্তীতে তা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমিটির সভায় চূড়ান্তভাবে অনুমোদন করা হবে মর্মে সভাকে অবহিত করেন। তিনি আরো উল্লেখ করে বলেন আগামী ০৫/১০/২০১৪ খ্রিঃ হতে ১৫/১০/২০১৪ খ্রিঃ তারিখ পর্যন্ত ইলিশ মাছের প্রজনন মৌসম সময়। এই প্রজনন সময়ে ইলিশ মাছ নিধন, বিক্রি, পরিবহণ ও বাজারজাতকরণ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে মর্মে সভায় অবহিত করেন।

হাটহাজারী উপজেলায় প্রকৃত জেলেদের তালিকা প্রণয়ন এবং ইলিশ মাছ প্রজনন সময়ে মাছ নিধন, বিক্রি, পরিবহণ ও বাজারজাতকরণ না করার বিষয়টি অবহিত পূর্বক সার্বিক সহযোগিতা করা জন্য ইউ,পি চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো হয়।

০৩.

সমবায় বিভাগ

উপজেলা সমবায় কর্মকর্তা সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন মির্জাপুর আশ্রয়ন প্রকল্প (ফেইজ-১) বরাদ্দকৃত ঘরের সংখ্যা ৮০টি। যার মধ্যে ২৯টি ঘরের পরিবার পালিয়ে যাওয়ায় ঐ ২৯টি ঘরে অবৈধভাবে কিছু পরিবার বসবাস করছে। এতে ঋণ আদায়ে নানাবিধ সমস্যার সৃষ্টি হচ্ছে। তাই তিনি বিষয়টি সরেজমিনে তদন্ত পূর্বক অবৈধভাবে বসবাসরত পরিবারগুলোকে উচ্ছেদ করে পুনঃরায় বরাদ্দ দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসার ও সভাপতি মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করেন।

মির্জাপুর আশ্রয়ন প্রকল্পে অবৈধভাবে বসবাসরত পরিবারগুলো সরেজমিনে তদন্ত পূর্বক বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসারকে অনুরোধ জানানো হয়।

০৪.

যুব উন্নয়ন বিভাগ

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক পরিচালিত এটুআই প্রকল্পের আওতায় প্রশিক্ষণে অংশগ্রহণের পরবর্তী কর্মসূচী হিসেবে যুবদের জন্য দেয় সুবিধাদি আরো সহজতর ও কম খরচে পৌঁছানোর লক্ষ্যে অনলাইনভিত্তিক সেবা চালু করা হবে। উল্লেখ্য, এটুআই প্রকল্পের আওতায় আইডিয়া দ্রুততম সময়ে ও যথাযথভাবে বাস্তবায়নের জন্য যুব উন্নয়ন অধিদপ্তর, প্রধান কার্যালয়, ঢাকা হতে প্রশিক্ষণের স্থায়ী উপকরণ বাবদ ল্যাপটপ, মাল্টিমিডিয়া প্রজেক্টর ক্রয়ের জন্য ইতোমধ্যে ১,৫০,০০০/= (এক লক্ষ পঁঞ্চাশ হাজার) টাকা বরাদ্দ পাওয়া গিয়েছে। ইতোমধ্যে অনলাইনে কিছু সেবা চলমান রয়েছে এবং পরবর্তীতে উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের অনলাইনভিত্তিক সকল সেবা চালু করা হবে। এ বিষয়ে তিনি সংশ্লিষ্ট সকল ইউ,পি চেয়ারম্যান ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের সার্বিক সহযোগিতা কামনা করেন।

উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের অনলাইনভিত্তিক সকল সেবা চালু করার বিষয়ে সংশ্লিষ্ট সকল ইউ,পি চেয়ারম্যান ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলোকে সার্বিক সহযোগিতা করার জন্য অনুরোধ জানানো হয়।

০৫.

পরিসংখ্যান বিভাগ

উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধীন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) স্ট্রেনদেনিং জিও কোডিং সিস্টেম কর্মসূচীর মাধ্যমে দেশব্যাপী জিও কোড পদ্ধতি আধুনিকীকরণের পরিকল্পনা নিয়েছে। এ কর্মসূচীর মাধ্যমে বাংলাদেশের প্রশাসনিক বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন, মৌজা, গ্রাম, সিটি কর্পোরেশন, পৌরসভা ও মহল্লার নাম বাংলা ও ইংরেজীতে শুদ্ধ ও প্রমিতকরণ করে জিও কোড ডাটাবেইজ প্রণয়ন করা হবে। ফলে, সকলেই ঐ স্থানসমূহের নাম একইরূপে উচ্চারণ ও লিখিতভাবে ব্যবহার করতে পারবে। অত্র উপজেলায় চলতি মাসের ২৪/০৯/২০১৪ খ্রিঃ হতে ৩০/০৯/২০১৪ খ্রিঃ তারিখ পর্যন্ত এই কার্যক্রম চলবে। উক্ত কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার নিমিত্ত সকল ইউ,পি চেয়ারম্যানগণের সার্বিক সহযোগিতা কামনা করেন।

স্ট্রেনদেনিং জিও কোডিং সিস্টেম কর্মসূচীর মাধ্যমে অত্র উপজেলায় জিও কোড পদ্ধতি আধুনিকীকরণে সার্বিক সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট সকল ইউ,পি চেয়ারম্যানগণকে অনুরোধ জানানো হয়।

০৬.

প্রকৌশল বিভাগ

(১) উপজেলা প্রকৌশলী সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন উপজেলা ভার্টিক্যাল এক্সটেনশন ডিজিটাল কনফারেন্স কক্ষে এসি চালানোর জন্য ইলেকট্রিক্যাল সাপ্লাই লাইন কাভারেজ না করায় নতুনভাবে পুনঃরায় থ্রি পেজ লাইনের কাজ সংযোজন করা হয়। এই সংযোজন কাজের ব্যয় বাবদ ৬৪,১৫০/= (চৌষট্টি হাজার একশত পঁঞ্চাশ) টাকা উপজেলা রাজস্ব তহবিল হতে পরিশোধ করার সদয় অনুমোদনের জন্য সভায় প্রস্তাব করেন।

(২) উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশনা মোতাবেক উপজেলা কমপ্লেক্স ভবনের সার্ভার কক্ষের পেছনের পাইপ লাইন ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারের তিনটি টয়লেট রুমের নতুনভাবে ফ্লোর টাইল্‌স, ফিটিংসসহ সম্পূর্ণ পাইপ লাইন পরিবর্তন করে নতুনভাবে কাজ করার জন্য ৪০,০০০/= (চল্লিশ হাজার) টাকার কাজ প্রকল্প কমিটির মাধ্যমে করার জন্য বলা হয় এবং উক্ত কাজের টাকা উপজেলা রাজস্ব তহবিল হতে পরিশোধ করার সদয় অনুমোদনের জন্য সভায় প্রস্তাব করেন।

(৩) উপজেলা পরিষদ ভবনের চর্তুদিকের ড্রেইন সংস্কার নিম্নবর্ণিত প্রকল্পের প্রাক্কলন প্রস্তুত করা হয়েছে। উক্ত প্রকল্প অনুমোদনসহ প্রকল্প কমিটির মাধ্যমে বাস্তবায়নের জন্য উপস্থিত সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

প্রকল্পের নাম :                                        প্রাক্কলিত ব্যয়

উপজেলা পরিষদ ভবনের চর্তুদিকের ড্রেইন সংস্কার -----------  ১,০০,০০০/=

প্রকল্প বাস্তবায়ন কমিটি :

(১) জনাব মোঃ শাহাদাত ওসমান, চেয়ারম্যান, ১নং ফরহাদাবাদ ইউ,পি  .... সভাপতি

(২) জনাব মোঃ রাসেল চৌধুরী, উপজেলা সমবায় কর্মকর্তা                                                           .... সদস্য

(৩) জনাব মোঃ আনোয়ারুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা  .... সদস্য

(৪) জনাব মু আবদুল হামিদ, উপজেলা শিক্ষা কর্মকর্তা                                                                                               .  ..াল হামিদারুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাএবং সম্পূর্ণ পাইপ লাইন পরিবর্তন করে নতুনভাবে ং উপজেলা প্রাথমিক শিক্ষা.... সদস্য

(৫) জনাব আব্দুর রাজ্জাক, উপ-সহকারী প্রকৌশলী, এলজিইডি                                  .... সদস্য

(৪) উপজেলা পরিষদের মালিকানাধীন ব্যবহারের অনুপোযোগী সরকারি ভবনাদি/আসবাবপত্র/অন্যান্য মালামাল কনডেমড্‌ ঘোষণা/নিলামে বিক্রয়ের উদ্দেশ্যে প্রয়েজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসার ও সভাপতি মহোদয়ের নিকট প্রস্তাব করেন।

(ক) উপজেলা ডিজিটাল কনফারেন্স কক্ষে পুনঃরায় থ্রি পেজ লাইন সংযোজন বাবদ ৬৪,১৫০/= টাকা উপজেলা রাজস্ব তহবিল হতে পরিশোধ করার প্রস্তাব সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।

(খ) উপজেলা কমপ্লেক্স ভবনের সার্ভার কক্ষের পেছনের পাইপ লাইন ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারের তিনটি টয়লেট রুমের নতুনভাবে ফ্লোর টাইল্‌স, ফিটিংসসহ সম্পূর্ণ পাইপ লাইন পরিবর্তন কাজ বাবদ ৪০,০০০/= টাকা উপজেলা রাজস্ব তহবিল হতে পরিশোধ করার প্রস্তাব সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।

(গ) উপজেলা পরিষদ ভবনের চর্তুদিকের ড্রেইন সংস্কার করার জন্য উপস্থাপিত প্রকল্প ও প্রকল্প কমিটি সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয় এবং আলোচ্য প্রকল্প দ্রুত বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উপজেলা প্রকৌশলীসহ প্রকল্প কমিটিকে অনুরোধ জানানো হয়।

(ঘ) উপজেলা পরিষদের মালিকানাধীন ব্যবহারের অনুপোযোগী সরকারি ভবনাদি/আসবাবপত্র/অন্যান্য মালামাল কনডেমড্‌ ঘোষণা/নিলামে বিক্রয়ের উদ্দেশ্যে প্রাক্কলন প্রস্তুত করার জন্য উপজেলা প্রকৌশলীকে অনুরোধ করা হয়।

০৭.

পল্লী বিদ্যুৎ বিভাগ

ডেপুটি জেনারেল ম্যানেজার, চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-৩ সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি বিগত সভার সিদ্ধান্ত মোতাবেক নষ্ট ট্রান্সফরমার মেরামতের বিপরীতে অর্থ পরিশোধের সরকারি বিধি-বিধান সভায় উপস্থাপন করেন এবং বিস্তারিত ব্যাখ্যা দেন। অতঃপর ফতেপুর ইউনিয়নের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন পাহাড়িকা হাউজিং সোসাইটি ও রুদ্রপল্লী এলাকায় বিদ্যুৎ সংযোগের বিষয়ে তিনি বলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিতরে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সংযোগ রয়েছে। তার পার্শ্ববর্তীহাড়িকা হাউজিং সোসাইটি ও রুদ্রপল্লী এলাকায় এলাকায় সংযোগ দেয়া যাবে কিনা তা আলোচনা করার জন্য ফতেপুর ইউ,পি চেয়ারম্যানকে তাঁর দপ্তরে আমন্ত্রণ জানান।

ফতেপুর ইউনিয়নের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন পাহাড়িকা হাউজিং সোসাইটি ও রুদ্রপল্লী এলাকায় বিদ্যুৎ সংযোগের বিষয়ে সার্বিক সহযোগিতা করার জন্য ডিজিএম, চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-৩ কে অনুরোধ করা হয়।

০৮.

চেয়ারম্যান,

২নং ধলই ইউনিয়ন পরিষদ

২নং ধলই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব আবুল মনছুর উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন ধলই বাড়বকুন্ড সড়কের ৩-৪ মাইল পূর্বে রাস্তার পার্শ্বস্থ যে গাছগুলো কাটা হয়েছে তার অর্থ এখনো পর্যন্ত ইউনিয়ন পরিষদ ও গাছের মালিকরা পায় নাই। এখানে আর্থিক অনিয়ম হচ্ছে বলে তিনি সভাকে অবহিত করেন। কর্তনকৃত গাছের পরিপূর্ণ হিসাব তাঁর ইউনিয়ন পরিষদে পৌঁছানোর জন্য বন বিভাগের সজাগ দৃষ্টি আকর্ষণ করেন। তিনি বলেন তাঁর ইউনিয়নে প্রতিনিয়ত কাঠ বোঝাইকৃত অনেক গাড়ি আসা-যাওয়া করে। কি ধরনের কাঠের গাড়ি আসা-যাওয়া করছে এবং বৈধ কিনা তিনি তা বন বিভাগের প্রতিনিধির কাছে জানতে চান?

তিনি আরো বলেন তাঁর ইউনিয়নে সংরক্ষিত আসনের মহিলা এমপি’র মাধ্যমে উপজেলা প্রকল্প বাস্তবায়ন দপ্তরে টিআর কাবিখা প্রকল্পের বরাদ্দ এসেছে। তাঁর জানা মতে ইউনিয়নে এর কোন কাজ হয়নি। তাই তিনি মহিলা এমপি হতে যে পরিমাণ বরাদ্দ এসেছে তার পূর্ণাঙ্গ তালিকা দিয়ে সহযোগিতা করার জন্য উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে অনুরোধ জানান।

(ক) ধলই বাড়বকুন্ড সড়কের পার্শ্বস্থ কর্তনকৃত গাছগুলোর পরিপূর্ণ আর্থিক হিসাব প্রেরণ পূর্বক সহযোগিতা করার জন্য বন বিভাগ-কে অনুরোধ করা হয়।

(খ) ধলই ইউনিয়নে সংরক্ষিত আসনের মহিলা এমপি কর্তৃক টিআর কাবিখার বরাদ্দের পূর্ণাঙ্গ তালিকা প্রেরণ করার জন্য উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে অনুরোধ করা হয়।

০৯.

চেয়ারম্যান,

৫নং নাঙ্গলমোড়া ইউনিয়ন পরিষদ

৫নং নাঙ্গলমোড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব কামাল উদ্দিন চৌধুরী উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বাল্য বিবাহের বিধি-বিধান সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়টি উল্লেখ করেন। তিনি বলেন তাঁর ইউনিয়নে বাল্য বিবাহের কারণে নানাবিধ সমস্যার সৃষ্টি হচ্ছে। সম্প্রতি তাঁর ইউনিয়নের বাল্য বিবাহের ঘটনায় উপজেলা নির্বাহী অফিসার তদন্তপূর্বক পুলিশ পাঠিয়েছেন বলে সভাকে অবহিত করেন। বিভিন্ন চেষ্টা করার পরও বাল্য বিবাহ প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না। তাই তিনি বাল্য বিবাহ প্রতিরোধে কোথায়, কিভাবে, কি করতে হবে বা সুনির্দিষ্ট বিধি-বিধান কি রয়েছে তা জানতে চান? বোয়ালিয়া স্লুইচ গেইট খোলা ও বন্ধের বিষয়ে কার সাথে যোগাযোগ করবেন তিনি তাও জানতে চান? তিনি আরো বলেন উপজেলা পরিষদের মাসিক সভায় প্রত্যেক বিভাগের প্রতিনিধিদের না পাঠিয়ে বিভাগীয় প্রধানদের উপস্থিতি নিশ্চিত করার জন্য সভাপতি মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করেন।

বাল্য বিবাহ সম্পর্কিত বিধি-বিধান ও তথ্যাদি অবহিত পূর্বক সংশ্লিষ্ট সকল ইউ,পি চেয়ারম্যানগণকে সার্বিক সহযোগিতা করার জন্য উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাকে অনুরোধ  জানানো হয়।

১০.

চেয়ারম্যান,

৬নং ছিপাতলী ইউনিয়ন পরিষদ

৬নং ছিপাতলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব মোহাম্মদ আলী আকবর সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন তাঁর ইউনিয়নের ছিপাতলী লাল মোহাম্মদ প্রাথমিক বিদ্যালয় ভবনের পূর্ব পার্শ্বে বড় ধরনের একটি ফাটল দেখা দিয়েছে। এই ফাটলের কারণে বিদ্যালয়ের ছাত্র-শিক্ষকদের যেকোন মূহুর্তে বড় ধরনের ক্ষতির আশংকা রয়েছে। তাই তিনি তড়িৎ গতিতে এ ভবন পরিদর্শন পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সজাগ দৃষ্টি আকর্ষণ করেন। তিনি আরো বলেন বিগত ৩০ আগষ্ট, ২০১৪ খ্রিঃ উপজেলা মৎস্য বিভাগ থেকে ৯৯,০০০/= টাকার পোনা অবমুক্ত করা হয়েছে। এ বিষয়ে কোন ইউ,পি চেয়ারম্যান অবগত নাই বলে তিনি সভাকে অবহিত করেন। অন্যদিকে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের দৃষ্টি আকর্ষণ করে বলেন নলকূপ স্থাপনের পরিশোধিত অর্থ ঠিকাদারগণ জেলা হতে উত্তোলন করেন। তিনি মনে করেন জনস্বাস্থ্য প্রকৌশলীর সুপারিশ ব্যতিত ঠিকাদারগণ এই অর্থ উত্তোলন করতে পারেন না। তিনি তাঁর ইউনিয়নসহ প্রত্যেক ইউনিয়নে বরাদ্দকৃত নলকূপ স্থাপনের পর শতকরা ৮০ ভাগ নলকূপে ঠিকমত পানি সরবরাহ হচ্ছে না। তাই তিনি নলকূপ স্থাপন কাজ সমাপ্ত হওয়ার পরপরই সংশ্লিষ্ট ইউ,পি চেয়ারম্যান কর্তৃক প্রত্যয়ন নেয়ার জন্য সহকারী প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর-কে পরামর্শ দেন। তিনি আরো জানান বিগত অর্থ বছর থেকে এ পর্যন্ত অত্র উপজেলায় ভিজিএফ চাউল বরাদ্দ চাহিদানুযায়ী অনেক কম পাওয়া যাচ্ছে। তাই তিনি পরবর্তী ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে পর্যাপ্ত ভিজিএফ পাওয়ার জন্য সভাপতি মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করেন। সর্বোপরি, তিনি বিদায়ী উপজেলা নির্বাহী অফিসার জনাব ইসরাত জাহান পান্নাকে তাঁর দায়িত্ব সুষ্ঠু ও সুচারুরূপে পালন করার জন্য হাটহাজারীবাসীর পক্ষ থেকে আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন।

ছিপাতলী লাল মোহাম্মদ প্রাথমিক বিদ্যালয়টি পরিদর্শন পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা প্রকৌশলী-কে অনুরোধ জানানো হয়।

১১.

চেয়ারম্যান,

৯নং গড়দুয়ারা ইউনিয়ন পরিষদ

৯নং গড়দুয়ারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সৈয়দ ফোরকান আহমদ সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন সরকারি পরিপত্র পরিবর্তন বা পরিবর্ধন করার সুযোগ আমাদের কারো নাই। এটি মন্ত্রণালয় হতে জারী করা হয়। তাই তিনি প্রত্যেক বিভাগীয় প্রধান কর্মকর্তাদের বলেন তাঁদের দাপ্তরিক কর্মকান্ডের সময়ে সময়ে জারীকৃত পরিপত্রসমূহ সকল ইউ,পি চেয়ারম্যানগণের অবগতির জন্য প্রেরণ করা হলে কাজগুলো সম্পাদনে বিভিন্ন জটিলতার সৃষ্টি হবে না বলে তিনি সভাকে অবহিত করেন। তাই তিনি প্রত্যেক বিভাগীয় প্রধানদের বিভাগীয় কার্যক্রমের পরিপত্রসমূহ প্রেরণের জন্য সভাপতি মহোদয়ের মাধ্যমে অনুরোধ জানান। তিনি জনস্বাস্থ্য প্রকৌশলী দৃষ্টি আকর্ষণ করে বলেন একটি নলকূপ স্থাপনে কত টাকার টেন্ডার হয় বা কি পরিমাণ বরাদ্দ পাওয়া যায় তা জেলা থেকে পাশ হয়ে আসলেও সংশ্লিষ্ট ইউ,পি চেয়ারম্যানবৃন্দকে অনুলিপি দিয়ে অবহিত করার জন্য অনুরোধ জানান।

উপজেলার দাপ্তরিক সকল কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার নিমিত্ত সরকার কর্তৃক জারীকৃত পরিপত্রসমূহ ইউ,পি চেয়ারম্যানগণের নিকট প্রেরণ পূর্বক অবগতির জন্য সংশ্লিষ্ট সকল বিভাগীয় প্রধানদের অনুরোধ জানানো হয়।

১২.

চেয়ারম্যান,

১১নং ফতেপুর ইউনিয়ন পরিষদ

১১নং ফতেপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব মোঃ জাকের হোসেন সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। অতঃপর তিনি উপজেলা প্রকৌশলীর দৃষ্টি আকর্ষণ করে বলেন ফতেপুর ৬নং ওয়ার্ডের ব্রীজের কাজটি এখনো প্রায় অসম্পন্ন রয়েছে। ব্রীজ নির্মাণ কাজটি দ্রুত সম্পন্ন করা কর্তৃপক্ষকে অনুরোধ জানান। তিনি তাঁর ইউনিয়নের মেহেরনেগা সড়কের অবস্থা খুবই শোচনীয় বলে জানান এবং এই সড়কের জন্য টেন্ডার কাজ সম্পন্ন করা হলেও সংস্কার কাজটি কখন আরম্ভ করা হবে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জানতে চান? তিনি আরো বলেন গত অর্থ বছরে তাঁর ইউনিয়নের হাট-বাজারের যে তিনটি বরাদ্দ দেয়া হয়েছিল তার দুটি কাজ ইতোমধ্যে তিনি সম্পন্ন করেছেন। কিন্তু অদ্যবধি তিনি দুটি কাজের একটিরও বিল পাননি এবং এতে তিনি কাজ করার আগ্রহ হারিয়ে ফেলছেন বলে সভাকে অবহিত করেন। তাই তিনি উক্ত সমাপ্তকৃত কাজের বিল পরিশোধের জন্য সভাপতি মহোদয়ের মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সজাগ দৃষ্টি কামনা করেন। সর্বোপরি তিনি পবিত্র ঈদ-উল-আযাহা, দূর্গাপুজা ও প্রবারণা উৎসবের আগাম শুভেচ্ছা জানিয়ে বক্তব্য সমাপ্ত করেন।

ফতেপুর ইউনিয়নের অসমাপ্ত সড়কসমূহের কাজ দ্রুত সম্পন্ন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা প্রকৌশলীকে অনুরোধ জানানো হয়।

১৩.

চেয়ারম্যান,

১২নং চিকনদন্ডী ইউনিয়ন পরিষদ

১২নং চিকনদন্ডী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব মোঃ সেলিম সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন তাঁর ইউনিয়নের নন্দিরহাটের পশ্চিম পার্শ্বে নেহালপুর রাস্তায় এশিয়ান পেপার মিলের বর্জ্য সরবরাহের ৪০ ফুট লম্বা পাইপের কারণে জনসাধারণের চলাচলের রাস্তা সম্পূর্ণরূপে ভেঙ্গে ধ্বংস হয়ে যাওয়ায় বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার মহোদয়কে অবহিত করি। তিনি আমাকে ২৪ ঘন্টার সময় দিতে বললে আমি তাদের ৪৮ ঘন্টা সময় দিয়ে নোটিশ পাঠাই। তার প্রেক্ষিতে এশিয়ান পেপার মিল কর্তৃপক্ষ আমার নিকট যোগাযোগ করে এবং আমি তাদের নিয়ে ঘটনাস্থল পরিদর্শন পূর্বক রাস্তাটি সংস্কারের জন্য ৩-৪ লক্ষ টাকার প্রয়োজন হবে বলে জানাই। মিল কর্তৃপক্ষ আমার পরামর্শ জানতে চাইলে আমি ১৪,০০০ ইট, ১০০ ব্যাগ সিমেন্ট ও ১,০০০ ফুট বালি দেয়ার প্রস্তাব জানাই এবং বাকি কাজ ১% অথবা এলজিএসপি থেকে যা লাগে করে নিব এবং মিল কর্তৃপক্ষ এতে সম্মতি প্রকাশ করেন। এ বিষয়ে সার্বিক সহযোগিতা করার জন্য তিনি উপজেলা নির্বাহী অফিসারকে আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি আরো বলেন পরিষদের মাসিক সভায় প্রত্যেক দপ্তরের কর্মকর্তা উপস্থিত থাকলেও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কোন কর্মকর্তা উপস্থিত থাকেন না। তাঁর ইউনিয়নের প্রায় এলাকায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সরবরাহকৃত বিদ্যুতের পরিমাণ অর্থ্যাৎ ভোল্টের পরিমাণ অত্যন্ত কম। সরবরাহকৃত ভোল্টের পরিমাণ ১৫০ কিলো যেখানে প্রয়োজন ১৮০ কিলো। তিনি আগামী সভায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কর্মকর্তাকে উপস্থিত থেকে সৃষ্ট সমস্যা সমাধানে প্রয়োজনীয় বিহীত ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসার ও সভাপতি মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করেন।

অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদের আগামী সভায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কর্মকর্তাকে উপস্থিত থেকে সৃষ্ট সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়।

১৪.

চেয়ারম্যান,

১৩নং দক্ষিণ মাদার্শা ইউনিয়ন পরিষদ

১৩নং দক্ষিণ মাদার্শা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব আবুল হোসেন সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন নির্বাচিত কৃষকদের কৃষি উপকরণ সহায়তা কার্ডে স্বাক্ষর করার জন্য বলা হয় কিন্তু এদের নির্বাচনে তাদের কোন ভূমিকা নাই বলে তিনি সভাকে অবহিত করেন। পূর্বের ইউ,পি চেয়ারম্যান কর্তৃক নির্বাচিত কৃষকেরা কার্ড পেয়ে থাকেন। তিনি এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি আরো জানান বিগত তিন বছর পূর্বে হালদার বেড়ী ভাঙ্গন রোধে বেশ কয়েক কোটি টাকার বরাদ্দ দেয়া হয়েছিল। যেখানে কিছু ব্লক আর বালির বস্তা ফেলার কথা ছিল। কিছু কাজ করে বাকি কাজ বাতিল বলে ব্যক্তিমালিকানাধীন জায়গায় ফেলে রেখেছে। বিগত বন্যায় তাঁর ইউনিয়নে হালদায় বাঁধ ভেঙ্গে প্রচুর ক্ষয়-ক্ষতি হয়। যদি নির্দিষ্ট সময়ে এইসব কাজ করা হতো তবে হয়তো হালদার পাড়ের মানুষ এসব ক্ষয়ক্ষতি হতে রক্ষা পেতো। এ বিষয়ে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সজাগ দৃষ্টি কামনা করেন। তিনি আরো বলেন তাঁর ইউনিয়ন পরিষদ ভবন ৫ গন্ডা জায়গার উপর নির্মিত। প্রত্যেক আমবস্যা ও পূর্ণিমায় নদীর পানিতে পরিষদ ভবন প্লাবিত হয় এবং গত ভূমিকম্পে পরিষদ ভবনে ফাটল দেখা দিয়েছে যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাই তিনি ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সভাপতি মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করেন।

কৃষি উপকরণ কার্ডের তালিকা যাচাই-বাছাই কাজে সকল ইউ,পি চেয়ারম্যানগণকে অবহিত পূর্বক সার্বিক সহযোগিতা করার জন্য উপজেলা কৃষি কর্মকর্তাকে অনুরোধ জানানো হয়।

১৫.

মহিলা ভাইস-চেয়ারম্যান, উপজেলা পরিষদ

উপজেলা পরিষদ মহিলা ভাইস-চেয়ারম্যান জনাব মনোয়ারা বেগম সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি তাঁর অফিস কক্ষের বার্থরুমের শোচনীয় অবস্থার কথা তুলে ধরেন। বার্থরুম সংস্কারের বিষয়ে তিনি উপজেলা প্রকৌশলীর দৃষ্টি আকর্ষণ করেন। তিনি আরো জানান তাঁর অফিস কক্ষে প্রয়োজনীয় আসবাবপত্র ও অফিস সরঞ্জামের অভাব রয়েছে। তাই তিনি এ সমস্যার আশু প্রতিকারে সভাপতি মহোদয়ের সজাগ দৃষ্টি আকর্ষণ করেন। পরিশেষে তিনি ঈদ-উল-আযাহা, দূর্গাপুজা ও প্রবারণা পূর্ণিমার আগাম শুভেচ্ছা জানিয়ে বক্তব্য সমাপ্ত করেন।

উপজেলা পরিষদ মহিলা ভাইস-চেয়ারম্যান এর অফিস কক্ষের বার্থরুম সংস্কারের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা প্রকৌশলীকে অনুরোধ জানানো হয়।

১৬.

চেয়ারম্যান, উপজেলা পরিষদ

উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব মাহবুবুল আলম চৌধুরী সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন কাজের বাস্তবায়নের জন্য সভায় আলোচনা করা হয়। তিনি বলেন উপজেলার সকল দপ্তরিক সকল কার্যক্রমের সরকারি পরিপত্র ইউ,পি চেয়ারম্যানগণকে অবহিত পূর্বক সার্বিক সহযোগিতা করার জন্য বিভাগীয় প্রধানদের পরামর্শ দেন। ফরমালিন প্রতিরোধ অভিযানে উপজেলা মৎস্য কর্মকর্তাকে ধন্যবাদ জ্ঞাপন করেন। চিংড়ি মাছে সিলিকা জেলি ও মাছে কাপড়ের রং মিশানোর বিষয়টি সকলকে অবহিতকরণের মাধ্যমে সচেতন হওয়ার পরামর্শ দেন। পল্লী বিদ্যুতের সেবা জনগণ যাতে সমানভাবে পায় সেদিক লক্ষ্য রেখে কাজ করার জন্য ডিজিএম, পল্লী বিদ্যুৎ-কে অনুরোধ করেন। উপজেলা কৃষি কর্মকর্তাকে কৃষি উপকরণ সহায়তা কার্ড যাচাই-বাছাইয়ের বিষয়ে ইউ,পি চেয়ার‍ম্যানদের সহযোগিতা করার জন্য অনুরোধ জানান। বাল্য বিবাহ সম্পর্কিত বিধি-বিধান সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করার জন্য অনুরোধ জানান। দক্ষিণ মাদার্শা ইউনিয়ন পরিষদ ভবন কোন বিধিতে কিভাবে করা সম্ভব সে বিষয়ে উপজেলা প্রকৌশলীকে অনুরোধ করেন।

তিনি আরো জানান সভার আলোচনাক্রমে অদ্যকার সভার কার্যবিবরণী প্রস্তুত করবেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এবং আগামী অক্টোবর, ২০১৪ খ্রিঃ মাসের অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদের মাসিক সভার কার্যবিবরণী উপজেলা মৎস্য কর্মকর্তাকে প্রস্তুত করার জন্য অনুরোধ করা হয়। সর্বোপরি, তিনি আসন্ন ঈদ-উল-আযাহা, দূর্গাপুজা ও প্রবারণা পূর্ণিমা উৎসবের আগাম প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

অক্টোবর, ২০১৪ খ্রিঃ মাসের অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদের মাসিক সভার কার্যবিবরণী উপজেলা মৎস্য কর্মকর্তা-কে প্রস্তুত করার সিদ্ধান্ত গৃহীত হয়।

পরিশেষ আর কোন আলোচ্য বিষয় না থাকায় সভাপতি কর্তৃক উপস্থিত সকলকে পুনরায় ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

 

স্বাক্ষরিত/=

(মাহবুবুল আলম চৌধুরী)

চেয়ারম্যান

উপজেলা পরিষদ

হাটহাজারী, চট্টগ্রাম।

ফোন : ০৩১-২৬০১৮০০

ই-মেইল : uzc.hathazari.ctgbd@gmail.com

স্মারক নং : ০০.৫০৮.০০৬.০০.০৮.০০১.২০১৪.                                                                                                    তারিখ : ১২/১০/২০১৪ খ্রিঃ

অনুলিপি সদয় অবগতি ও প্রয়োজনীয় কার্যার্থে :

১। ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, মাননীয় মন্ত্রী, পানি সম্পদ মন্ত্রণালয়, ঢাকা।

২। সচিব, স্থানীয় সরকার বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

৩। জেলা প্রশাসক, চট্টগ্রাম।

৪। ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, হাটহাজারী, চট্টগ্রাম।

৫। মহিলা ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, হাটহাজারী, চট্টগ্রাম।

৬। উপজেলা ................................................ কর্মকর্তা, হাটহাজারী, চট্টগ্রাম।

৭। চেয়ারম্যান, ............................................. ইউনিয়ন পরিষদ (সকল), হাটহাজারী, চট্টগ্রাম।

৮। সংরক্ষণ নথি।

স্বাক্ষরিত/=

(মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন)

উপজেলা নির্বাহী অফিসার

হাটহাজারী, চট্টগ্রাম।

পরিশিষ্ট – ‘ক’

২৮/০৯/২০১৪ খ্রিঃ তারিখ অনুষ্ঠিত উপজেলা পরিষদের সভায় উপস্থিত/অনুপস্থিত সদস্যবৃন্দের নামের তালিকা (জনপ্রতিনিধি/কর্মকর্তাবৃন্দ/অন্যান্য প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ) :

 

উপস্থিত উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান :

ক্রঃ নং

উপস্থিত সদস্যবৃন্দ

০১.

জনাব মনোয়ারা বেগম, মহিলা ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, হাটহাজারী।

 

উপস্থিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানবৃন্দ :

ক্রঃ নং

উপস্থিত সদস্যবৃন্দ

০১.

জনাব মোঃ শাহাদাত ওসমান, চেয়ারম্যান, ১নং ফরহাদাবাদ ইউনিয়ন পরিষদ, হাটহাজারী।

০২.

জনাব আবুল মনছুর, চেয়ারম্যান, ২নং ধলই ইউনিয়ন পরিষদ, হাটহাজারী।

০৩.

জনাব মোঃ সেকান্দর চৌধুরী, চেয়ারম্যান, ৩নং মির্জাপুর ইউনিয়ন পরিষদ, হাটহাজারী।

০৪.

জনাব মোহাম্মদ নাজিম উদ্দিন চৌধুরী, চেয়ারম্যান, ৪নং গুমানমর্দ্দন ইউনিয়ন পরিষদ, হাটহাজারী।

০৫.

জনাব কামাল উদ্দিন চৌধুরী, চেয়ারম্যান, ৫নং নাঙ্গলমোড়া ইউনিয়ন পরিষদ, হাটহাজারী।

০৬.

জনাব মোহাম্মদ আলী আকবর, চেয়ারম্যান, ৬নং ছিপাতলী ইউনিয়ন পরিষদ, হাটহাজারী।

০৭.

জনাব মোহাম্মদ গিয়াস উদ্দিন, চেয়ারম্যান, ৮নং মেখল ইউনিয়ন পরিষদ, হাটহাজারী।

০৮.

জনাব সৈয়দ ফোরকান আহমদ, চেয়ারম্যান, ৯নং গড়দুয়ারা ইউনিয়ন পরিষদ, হাটহাজারী।

09.

জনাব মোঃ রফিকুল কাদের, চেয়ারম্যান, ১০নং উত্তর মাদার্শা ইউনিয়ন পরিষদ, হাটহাজারী।

10.

জনাব মোঃ জাকের হোসেন, চেয়ারম্যান, ১১নং ফতেপুর ইউনিয়ন পরিষদ, হাটহাজারী।

১১.

জনাব মোঃ সেলিম, চেয়ারম্যান, ১২নং চিকনদন্ডী ইউনিয়ন পরিষদ, হাটহাজারী।

১২.

জনাব আবুল হোসেন, চেয়ারম্যান, ১৩নং দক্ষিণ মাদার্শা ইউনিয়ন পরিষদ, হাটহাজারী।

১৩.

জনাব নুসরাত জাহান, চেয়ারম্যান, ১৫নং বুড়িশ্চর ইউনিয়ন পরিষদ, হাটহাজারী।

 

উপস্থিত উপজেলা কর্মকর্তাবৃন্দ :

ক্রঃ নং

উপস্থিত কর্মকর্তাবৃন্দ

০১.

উপজেলা নির্বাহী অফিসার, হাটহাজারী।

০২.

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, হাটহাজারী।

০৩.

উপজেলা কৃষি কর্মকর্তা, হাটহাজারী।

০৪.

উপজেলা মৎস্য কর্মকর্তা, হাটহাজারী।

০৫.

উপজেলা শিক্ষা কর্মকর্তা, হাটহাজারী।

০৬.

অফিসার ইন চার্জ, হাটহাজারী মডেল থানা।

০৭.

উপজেলা প্রকৌশলী, হাটহাজারী।

০৮.

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, হাটহাজারী।

০৯.

উপজেলা সমাজসেবা কর্মকর্তা, হাটহাজারী।

১০.

উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা, হাটহাজারী।

১১.

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, হাটহাজারী।

১২.

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, হাটহাজারী।

১৩.

উপজেলা সমবায় কর্মকর্তা, হাটহাজারী।

১৪.

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা, হাটহাজারী।

১৫.

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা, হাটহাজারী।

১৬.

উপজেলা রেঞ্জ কর্মকর্তা, বন বিভাগ, হাটহাজারী।

১৭.

উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা, হাটহাজারী।

১৮.

সহকারী প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

১৯.

ডেপুটি জেনারেল ম্যানেজার, চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-৩

 

অনুপস্থিত উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান :

ক্রঃ নং

উপস্থিত সদস্যবৃন্দ

০১.

জনাব মোঃ নাসির উদ্দিন, ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, হাটহাজারী।

 

অনুপস্থিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানবৃন্দ :

ক্রঃ নং

উপস্থিত সদস্যবৃন্দ

০১.

জনাব মোহাম্মদ আবু বক্কর সিদ্দিকী, চেয়ারম্যান, ১৪নং শিকারপুর ইউনিয়ন পরিষদ, হাটহাজারী।

অনুপস্থিত উপজেলা কর্মকর্তাবৃন্দ :

ক্রঃ নং

অনুপস্থিত কর্মকর্তাবৃন্দ

০১.

উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা, হাটহাজারী।

০২.

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, হাটহাজারী।

০৩.

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, হাটহাজারী।

০৪.

উপজেলা প্রকল্প কর্মকর্তা (পজীপ), হাটহাজারী।

০৫.

ইনস্ট্রাক্টর, উপজেলা রিসোর্স সেন্টার, হাটহাজারী।

০৬.

উপ-বিভাগীয় প্রকৌশলী, হাটহাজারী পওর উপ-বিভাগ, পানি উন্নয়ন বোর্ড, চট্টগ্রাম।

০৭.

নির্বাহী প্রকৌশলী, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

০৮.

উপ-তত্ত্বাবধায়ক, সরকারি শিশু পরিবার, ফরহাদাবাদ, হাটহাজারী, চট্টগ্রাম।

সংযুক্তি